Friday 26 January 2018

অপর্ণা বসু






সন্ধিগ্ধ

তুমি কাছে এলে গন্ধ পাই
আবার বিপর্যয়ের
গলার গাঢ় জমাট ভালবাসা মনে পড়ায়
আকাশের গায়ে সিঁদুর রঙা মেঘ
গতবার ঝড় ওঠানোর আগেও
তুমি এমন মায়াবী আর কোমল ছিলে
           

কৃতজ্ঞ

যে আমাকে ডেকেছিল যে আমাকে নিয়ে এসেছে
কৃতজ্ঞতা তার জন্য
যে আমাকে রাখলো যে আমাকে থাকতে দিল
কৃতজ্ঞতা তার জন্যও
যে আমাকে নিয়ে যাবে সেই মৃত্যুর প্রতিও
আমি কৃতজ্ঞ থাকব

     
অগস্ত্যযাত্রা

সেদিন সন্ধ্যেবেলা দরজায় হাত রেখে
তুমি বলেছিলে যাই
এখনও দরজায় তোমার আঙ্গুল লেগে আছে
হ্যাঙ্গার দোলাচ্ছে আকাশী বুশ শার্ট
আলমারির কাঁচের পাল্লায়
উঁকি দিচ্ছে সিরাপের শিশি আর ইনহেলার
তোমার প্রিয় ঘিয়ে সোয়টার
কালই রোদে দিয়েছিলাম                                                     
তুমি কি জানতে  তোমায়  যেতেই  হবে অগস্ত্যযাত্রায় 



No comments:

Post a Comment

সম্পাদকীয়-র পরিবর্তে

"কেউ ছালটা ছাড়িয়ে নিয়ে সিদ্ধ করছে। পাতাগুলো ছিঁড়ে শিলে পিষছে কেউ। কেউ বা ভাজছে গরম তেলে। খোস দাদ হাজা চুলকুনিতে লাগাবে। চর্মরোগের অব...